স্বপ্নযাত্রী

'স্বপ্নযাত্রা' মেধাবী মুখ

অন্তরা মন্ডল প্রেমা: স্বপ্নযাত্রা’য় শিক্ষক হওয়ার প্রচেষ্টা

শিক্ষা সাহিত্য সংস্কৃতি ও ক্রীড়া তথা সভ্যতার বিকাশে যুগে যুগে অসংখ্য কৃতী ব্যক্তিত্বের মহতী উদ্যোগ আলো ছড়িয়ে যাচ্ছে। তাদের এই মানবসেবার দৃষ্টান্তে অন্ধকারে উজ্জীবিত হয়েছে অসংখ্য অভিযাত্রিকের জীবন। শিক্ষাক্ষেত্রে বিশিষ্ট শিক্ষানুরাগী এক স্বপ্নবিলাসীর হাত দিয়ে প্রতিষ্ঠা পেল নতুন প্রতিষ্ঠান ‘স্বপ্নযাত্রা’। যা ইতোমধ্যে অসহায়, মেধাবী ও দুঃস্থ শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে।

অদম্যকে জয় করতে দায়িত্ব নিয়েছে ‘স্বপ্নযাত্রা’। এ যাত্রার প্রথম ব্যাচের একজন মেধাবী ছাত্রী অন্তরা মন্ডল প্রেমা। মুন্সীগঞ্জ জেলাধীন সিরাজদিখান উপজেলার কুচিয়ামারা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী প্রেমা। সে সফলতার সাথে প্রাথমিক বিদ্যালয়ের গনিত পেরিয়ে সনদ অর্জন করে নিম্ন-মাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করছে।

চার কন্যা সন্তান নিয়ে কৃষক বাবা রঞ্জিত মন্ডল যখন ছোট মেয়ের পড়াশোনার খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন ঠিক তখনই তার পাশে সহযোগিতার হাত বাড়িয়ে শিক্ষা কার্যক্রমের সকল দায়িত্ব নিয়েছে ‘স্বপ্নযাত্রা’।

এই স্বপ্নযাত্রায় শিক্ষক হওয়ার স্বপ্ন দেখছেন প্রেমা। কত ফুল ফুটে, কত ফুল ঝরে যায় প্রাথমিক পর্যায়ে, কিন্তু বাবার সকল দুঃখ-কষ্টের সাথী হয়ে ধরে রেখেছে তার পড়াশোনা। তার এই মনোবল অন্যদের জন্য অনুসরণীয় বলে মনে করি। বিজয়ের লক্ষ্যে তার এই সাফল্যে তার মায়ের অনন্য ভূমিকা, বাবার জীবন সংগ্রাম ও তার শিক্ষকবৃন্দের ভূমিকা নেহাত কম নয়। তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।

আমরা আশা রাখি ‘স্বপ্নযাত্রা’র সহায়তায় শিক্ষক হওয়ার স্বপ্ন বাস্তবায়ন করে এক আলোকিত জীবনের দিশারী হবে প্রেমা। তার সাফল্য কামনা করি নিরন্তর।

Related Posts

স্বপ্নযাত্রা এখন সুমির স্বপ্নসিঁড়ি

বড় হয়ে শিক্ষক হবে, শিক্ষার আলো ছড়াবে সবার মাঝে এমনই স্বপ্ন সুমি আক্তারের। ভবিষ্যৎ স্বপ্নেরRead More

Comments are Closed